Searching...
Thursday 28 May 2020

রোজা রেখে চোখে ড্রপ,মলম ও সুরমা ইত্যাদি ব্যবহার করার পর গলায় যদি এর স্বাদ পাওয়া যায়, তাহলে কি রোজা ভেঙ্গে যাবে?

09:25

প্রশ্ন: রোজা রেখে চোখে ড্রপ,মলম ও সুরমা ইত্যাদি ব্যবহার করার পর গলায় যদি এর স্বাদ পাওয়া যায়, তাহলে কি রোজা ভেঙ্গে যাবে? 


উত্তর:রোজা অবস্থায় চোখে ড্রপ,মলম ও সুরমা ইত্যাদি ব্যবহার করার পর গলায় এর স্বাদ পাওয়া গেলেও রোজা ভঙ্গ হবেনা। কারণ হাদিস শরীফে এসেছে, হজরত আনাস ইবনে মালেক রা. হতে বর্ণিত, একব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে এসে বললঃ আমার চোখ দু’টিতে কষ্ট পাচ্ছি। রোজাবস্থায় এতে সুরমা ব্যবহার করতে পারি কী? তিনি বললেনঃ হ্যাঁ।(সুনানে তিরমিযী ১/১৫৪) তবে রোজাবস্থায় চোখে ও কানে ড্রপ ব্যবহার করার পর যদি এর ঘ্রাণ বা স্বাদ খাদ্যনালী পর্যন্ত চলে যায় তাহলে রোজা ভেঙে যাবে। তবে সাধারণত চোখে ওষুধ বা ড্রপ ব্যবহার করলে খাদ্যনালীতে তা পৌঁছায় না। ঊল্লেখ্য যে, বর্তমান সময়ের প্রখ্যাত আলেম মুফতী দিলাওয়ার হুসাইন ‘ইসলাম ও আধুনিক চিকিৎসা ’নামক গ্রন্থে লেখেছেন-মস্তিস্ক ও কানে ঔষধ ব্যবহার করলে রোজার কোন ক্ষতি হয় না। কারণ গবষেণায় দেখা গেছে মস্তিষ্ক ও কান থেকে গলা পর্যন্ত সরাসরি কোন ছিদ্র পথ নেই। পূর্বযুগের ফেকাহর কিতাবাদিতে মস্তিষ্ক ও কান থেকে গলা পর্যন্ত ছিদ্র পথ আছে ধারণা করে রোজা ভঙ্গের হুকুম দেয়া হয়েছিল।

 উত্তর প্রদান কারী : মুফতি রহমাতুল্লাহ রাহমানি।
 সূত্র : বাদায়েউস সানায়ে৯৩/২,মারাকিল ফালাহ:১৩৩,ফাতাওয়ায়ে রহিমিয়াহ ১৭/২আহছানুল ফাতাওয়া৪২১/৪ সূত্র: সুনানে তিরমিযী ১/১৫৪, সুনানে আবু দাউদ ১/৩২৩, ফাতাওয়া তাতার খানিয়া ৩/৩৭৯, ফাতাওয়া শামী 



                                              


                           CliHere To Download
Next
This is the most recent post.
Previous
This is the last post.

0 comments:

Post a Comment